আজ | শনিবার, ৬ জুন ২০২০
Search


  • ভ্রমণ

আপডেট: ১:২২ অপরাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

বরফের পর্বত জয়

কাটাওয়ে বরফ উদযাপনমেঘ বরফের সান্নিধ্যে ক’দিন :: ষষ্ঠ পর্ব এর পরের অংশ১৬ ডিসেম্বর আমরা ঘুম থেকে উঠলাম ভোর ৫টার দিকে। কর্মাকে ডেকে তুললাম। এরপর ৬টার দিকে প্যাকেজের ভিতরেই নাস্তা করালেন কর্মা। নাস্তাতে ছিলো ব্রেড ও দুধ চা। তাপমাত্রা মাইনাসের নীচে হওয়ায় লাইনে পানি বরফ হয়ে গিয়েছিলো। … বিস্তারিত » »

আপডেট: ১:১২ অপরাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

বরফ রাজ্য লাচুংয়ে

হোটেল থেকে গ্যাংটক শহর১৫ ডিসেম্বর আমাদের ঘুম ভাঙল রানা ভাইয়ের হাঁক ডাকে। তিনি হোটেলের বারান্দা থেকেই দেখতে পাচ্ছিলেন পাহাড়ের এমন অপরূপ দৃশ্য। সেই সাথে সাঙ্গু লেকের বরফময় পর্বত। সূর্য্যমিামার আলো ‘সাঙ্গু লেকে’র বরফময় পর্বতে পরে এক অপার্থিব দৃশ্যপট রচনা করেছে। সেই দৃশ্য দেখে তিনি হতবিহম্বল। ‘এই … বিস্তারিত » »

আপডেট: ১২:৪২ অপরাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

দার্জিলিং থেকে সিকিমের পথে

মেঘ বরফের সান্নিধ্যে ক’দিন :: চতুর্থ পর্ব এর পরের অংশ যাইহোক হোটেল কর্তৃপক্ষকে সকল অর্থ পরিশোধ করলাম। আমাদের লাগেজগুলো জিপের উপরের ক্যারিয়ারে উঠানো হলো। পলিথিন পেপার দিয়ে লাগেজগুলো মুড়িয়ে দেয়া হলো। আমরা উঠলাম গাড়িতে। শুরু হলো ১২৭ কিলোমিটার পথের সিকিম যাত্রা। এবার বৃষ্টিভেজা দিনের আলোতে দার্জিলিং শহর … বিস্তারিত » »

আপডেট: ১২:৩৩ অপরাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

টাইগার হিলে কিছু সময়

মেঘ বরফের সান্নিধ্যে ক’দিন :: তৃতীয় পর্ব এর পরের অংশদার্জিলিংয়ের টাইগার হিলে লেখকসহ অন্যান্যরা।১৪ ডিসেম্বর সকালে দার্জিলিংয়ের আকাশটা মোটেই ভালো না। টিপ টিপ বৃষ্টি শুরু হয়েছে আগের দিন সন্ধ্যায়। সকালে বৃষ্টির সাথে যোগ হয়েছে তীব্র কুয়াশা। এদিন আমরা সিকিমের রাজধানী গ্যাংটকের উদ্দেশ্যে যাত্রা করব। তবে তার … বিস্তারিত » »

আপডেট: ১১:৪৬ পূর্বাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

দার্জিলিংয়ের পথে পথে

মেঘ বরফের সান্নিধ্যে ক’দিন :: দ্বিতীয় পর্ব এর পরের অংশহোটেল মহাকালপরের দিন ১৩ ডিসেম্বর শুক্রবার ঘুম থেকে ওঠে প্রাকৃতিক কাজ-কর্ম সম্পন্ন করলাম। পরে দলের সদস্যরা সবাই একত্র হয়ে সকাল সাড়ে ৯টার দিকে গেলাম নাস্তা করতে। নাস্তা করতে গিয়েও বিড়ম্বনার শিকার হলাম। এত বেলায়ও উল্লেখ সংখ্যক রেস্টুরেন্ট … বিস্তারিত » »

আপডেট: ১১:৩৬ পূর্বাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

শিলিগুড়ি থেকে দার্জিলিং

মেঘ বরফের সান্নিধ্যে ক’দিন :: প্রথম পর্ব এর পরের অংশরানা ভাই শিলিগুড়িতে আগে পৌঁছানোটা টিমের জন্য বেশ উপকারই হয়েছিলো। তিনি বেশ কয়েকটি স্থানীয় ট্যুর কোম্পানীর সঙ্গে আগেই কথা বলেছিলেন। কোম্পানীগুলো শিলিগুড়ি থেকে আমাদেরকে সিকিমে জিপে করে নিয়ে যাবে। সেইসাথে হোটেলে রাত্রি যাপন, সংরক্ষিত এলাকায় যাবার অনুমতি ও … বিস্তারিত » »

আপডেট: ১১:২০ পূর্বাহ্ন, ২৬ ফেব্রুয়ারি, ২০২০

মেঘ বরফের সান্নিধ্যে ক’দিন

আমরা যেহেতু নাতিশীতোষ্ণ ও সমতল অঞ্চলে বসবাস করি সেই অর্থে বরফ ও পর্বত দেখার ইচ্ছে অনেক দিনের। পরিকল্পনা স্থির করলাম। এক সাথে ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং ও পরিচ্ছন্ন, অর্গানিক, পর্বত ও তুষারময় রাজ্য সিকিম ভ্রমণ করব। সেই স্বপ্ন বাস্তবায়ন করতে বেশ কয়েক মাস যাবৎ যাবার পরিকল্পনা … বিস্তারিত » »

আপডেট: ৯:৪৫ অপরাহ্ন, ১৪ ফেব্রুয়ারি, ২০২০

নীল সমুদ্র অবগাহনে দারুচিনি দ্বীপে...

গত বছরেই সিদ্ধান্ত নিয়েছিলাম এ বছর জানুয়ারি’র শেষ সপ্তাহে যে করেই হোক দারুচিনি দ্বীপে (সেন্ট মার্টিন) ঘুরতে যাব। যদিও আজ থেকে সাত বছর আগে অর্থাৎ ২০১৩ সালের আমি আমার বন্ধুর সাথে সেন্ট মার্টিনে ঘুরে এসেছি। হয়তবা সমুদ্রের প্রবল আকর্ষণ উপেক্ষা করার মতো ক্ষমতা প্রকৃতি আমাকে দেয়নি। … বিস্তারিত » »

আপডেট: ৮:৫৭ অপরাহ্ন, ২৫ অক্টোবর, ২০১৯

মেঘের রাজ্য মেঘালয়ের ডাকে...

অনেকদিনের ইচ্ছা ছিল ভারতের অন্যতম মেঘ সাম্রাজ্য মেঘালয় দর্শনে যাব। সেই জন্য বছরের শুরুতেই আমি পাসপোর্ট করি আর জুন মাসে আমার ভিসা কনফার্ম করি। আমার সঙ্গী হিসেবে ভ্রমণ করে আমার ছেলেবেলার অন্যতম বন্ধু জার্মান প্রবাসী আরিফ। সে বাংলাদেশে আসে জুলাইয়ের মাঝামাঝি আর ভারতীয় ভিসা করে জার্মানী … বিস্তারিত » »

আপডেট: ২:১৫ অপরাহ্ন, ১৯ অক্টোবর, ২০১৯

কাশফুল রাজ্য আমুলিয়া

কাশফুলের এক অপরূপ রাজ্য হলো আমুলিয়া মডেল টাউন। শরতের শুরু থেকে হেমন্তের মাঝামাঝি সময় পর্যন্ত এখানে গেলে কাশফুল মিলবেই। গেলে মনে হবে এ যেন কাশফুলেরই রাজ্য। আকাশে বাতাসে কাশফুল ভেসে বেড়াচ্ছে। কাশফুল চ‚র্ণগুলো আপনার মুখে-শরীরে আলতো করে ছোঁয়া দিবে। এক কথায় বলাযেতে পারে অপরূপ এক কাশফুলের … বিস্তারিত » »