আজ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০
Search

ফেরদৌস কোরেশী আর নেই

চাহিদা নিউজ ডেস্ক | ৫:২৮ অপরাহ্ন, ৩১ আগস্ট, ২০২০

chahida-news-1598873292.jpg

প্রবীণ রাজনীতিক, মুক্তিযুদ্ধের সংগঠক, সাংবাদিক ও ডাকসুর সাবেক ভিপি ফেরদৌস আহমেদ কোরেশী মস্তিষ্কে রক্তক্ষরণজনিত জটিলতায় মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

কোরেশীর সহধর্মিনী নিলুফার পান্না কুরেশী এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘মেয়ের বাসায় সোমবার দুপুর দেড়টার দিকে উনি স্ট্রোকে মারা গেছেন।’

নিলুফার পান্না জানান, দীর্ঘ ৫ বছর ধরে তার স্বামী বার্ধক্যজনিত নানা রোগে চিকিৎসা নিচ্ছিলেন। ২০১৫ সালে অক্টোবরে মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ার পর থেকে ফেরদৌস আহমেদ কোরেশী নানা জটিলতায় এক রকম অসুস্থ জীবনের মধ্যে দিনযাপন করেছেন। মৃত্যুকালে তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

পরিবারের সদস্যরা জানান, আজ বাদ আসর জাতীয় প্রেসক্লাবে জানাজা শেষে ফেনীর দাগনভুঁইয়ায় নিজের পারিবারিক গোরস্তানে দাফন করা হবে।

৬০ এর দশকে অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন ফেরদৌস আহমেদ কোরেশী। এরপর ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নির্বাচিত হন। ’৬২ সালের ৬ দফা আন্দোলন ও ১১ দফা ভিত্তিক ছাত্র ও গণআন্দোলন, ’৬৯ সালের গণঅভ্যুত্থানে ফেরদৌস আহমেদ কোরেশী বলিষ্ঠ ভূমিকা পালন করেন।

একাত্তর সালের মুক্তিযুদ্ধে মুক্তাঞ্চল থেকে মুক্তিযুদ্ধের মূখপাত্র হিসেবে দেশবাংলা পত্রিকা তার সম্পাদনায় বের হয়। ১৯৭৮ সালে বিএনপি গঠিত হওয়ার পর ফেরদৌস আহমেদ কোরেশী প্রথম যুগ্ম মহাসচিব ছিলেন। ১/১১ সেনা সমর্থিত সরকারের সময় তিনি ২০০৭ সালে প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) গঠন করেন।

  

আপনার মন্তব্য লিখুন