আজ | সোমবার, ৩ আগস্ট ২০২০
Search

করোনায় মৃত্যুর সংখ্যা তিন হাজার ছাড়াল

৫:৪৮ অপরাহ্ন, ২৯ জুলাই, ২০২০

chahida-news-1596023295.jpg

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল তিন হাজার ৩৫ জনে।

এসময় করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন তিন হাজার ৯ জন। এ নিয়ে আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়াল দুই লাখ ৩২ হাজার ১৯৪।

বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এসব তথ্য তুলে ধরা হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নতুন করে একটি আরটি-পিসিআর ল্যাব যুক্ত হয়েছে বলে তিনি জানান। এ নিয়ে দেশের ৮২টি ল্যাবের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগৃহীত হয়েছে ১৪ হাজার ২৫৩টি। এর মধ্যে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ১২৭টি। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৫১ হাজার ২৫৮টি নমুনা পরীক্ষা করা হলো।

এছাড়া একদিনে সুস্থ হয়েছেন দুই হাজার ৮৭৮ জন। এ নিয়ে মোট এক লাখ ৩০ হাজার ২৯২ জন রোগী সুস্থ হলেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ১১ শতাংশ।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ৩০ শতাংশ এবং এ পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ১৭ শতাংশ। তবে দেশে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫ জনের মধ্যে পুরুষ ৩০ জন ও নারী পাঁচজন। এদের বয়স বিশ্লেষণে তিনি জানান, মৃতদের মধ্যে ২১ থেকে ৩০ একজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী রয়েছেন একজন, ৪১ থেকে ৫০ বছরের ছয়জন, ৫১ থেকে ৬০ বছরের সাতজন, ৬১ থেকে ৭০ বছরের ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের সাতজন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার রয়েছেন একজন।

এদিকে বিশ্বব্যাপী আবারও বেড়েছে করোনার তাণ্ডব। গত একদিনে সাড়ে ৫ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়েছে ভাইরাসটি। এতে করে মৃতের সংখ্যা ৬ লাখ ৬২ হাজার ছাড়িয়ে গেছে। শনাক্ত হয়েছে আরও প্রায় আড়াই লাখ করোনা রোগী।

মঙ্গলবার বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত একদিনে করোনায় প্রাণ ঝরেছে বিশ্বের ৫ হাজার ৫৬৭ জন মানুষের। এতে করে মৃতের সংখ্যা ৬ লাখ ৬২ হাজার ৪৮১ জনে ঠেকেছে। একই সময়ে ২ লাখ ৪৭ হাজার ৫৭৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ কোটি ৬৮ লাখ ৮৩ হাজার ৭৯১ জনে দাঁড়িয়েছে।

তবে, আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও প্রায় সোয়া ২ লাখ ভুক্তভোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ৪ লাখ ৫১ হাজার ৫২ জনে দাঁড়িয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  

আপনার মন্তব্য লিখুন