আজ | মঙ্গলবার, ৭ জুলাই ২০২০
Search

রেড জোন বাসিন্দাদের ঘরে ইবাদত

চাহিদা নিউজ ডেস্ক | ৮:৫৬ অপরাহ্ন, ১৩ জুন, ২০২০

chahida-news-1592060616.JPG
রাজধানীর লকডাউন অঞ্চল পূর্ব রাজাবাজারের ছবি

করোনার সংক্রমণ ঠেকাতে দেশের বিভিন্ন এলাকাকে জোন ভিত্তিতে ভাগ করছে স্বাস্থ্য বিভাগ। এতে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকায় জনসাধারণকে ইবাদত বা উপাসনা নিজ ঘরে পালনের জন্য অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। শনিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয়া হয়। এতে রেড জোন এলাকায় মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ অন্যান্য উপাসনালয়ে সর্বসাধারণের আগমন বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়, বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে সর্বোচ্চ পর্যায়ের সবার সঙ্গে পরামর্শক্রমে রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে সাধারণ জনসাধারণের মসজিদ, মন্দির, গীর্জা ও প্যাগোডাসহ অন্যান্য উপাসনালয়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে ইবাদত/উপাসনার নির্দেশ প্রদান করা হল।

এ ছাড়া রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোয় মসজিদের খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেম ব্যতীত অন্য সব মুসল্লিকে সরকারের পক্ষ থেকে নিজ নিজ বাসস্থানে নামাজ আদায় এবং জুমার জামাতে অংশগ্রহণের পরিবর্তে ঘরে জোহরের নামাজ আদায় করতে হবে। সংশ্লিষ্ট এলাকায় মসজিদে জামাত চালু রাখার প্রয়োজনে খতিব,ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ পাঁচ ওয়াক্তের নামাজে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অনধিক ৫ জন এবং জুমার জামাতে অনধিক ১০ জন অংশ নেয়া যাবে। জনস্বার্থে বাইরের কোনো মুসল্লি মসজিদের ভেতরে জামাতে অংশগ্রহণ করতে পারবে না।

একই সঙ্গে এ সব এলাকায় অন্যান্য ধর্মের অনুসারীদের স্ব-স্ব উপাসনালয়ে সমবেত না হয়ে নিজ নিজ বাসস্থানে উপাসনা করার জন্য নির্দেশ দেয়া হয়।

  

আপনার মন্তব্য লিখুন