আজ | রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০
Search

ইরাক সফরে ফরাসি প্রেসিডেন্ট

চাহিদা নিউজ ডেস্ক | ৯:০৮ অপরাহ্ন, ২ সেপ্টেম্বর, ২০২০

chahida-news-1599059323.jpg

প্রথমবারের মতো সরকারি সফরে ইরাকে গিয়েছেন ফ্রান্সের প্রসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। বুধবার সকালে তিনি ইরাকের রাজধানী বাদদাদে পৌঁছেন। এ সফরে তিনি দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। লেবাননে দুই দিনের সফর শেষে তিনি বৈরুত থেকে সরাসরি বাগদাদ যান। খবর নিউ ইয়ার্ক টাইমস, ফ্রান্স ২৪ ও আল জাজিরা’র।

গেল মে মাসে মুস্তাফা আল-কাজেমি ইরাকের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণের পর এই প্রথম কোনও পশ্চিমা দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান ইরাক সফরে গেলেন। ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, বাগদাদের সঙ্গে সামরিক সহযোগিতা ঘনিষ্ঠ করার বিষয়ে ফরাসি প্রেসিডেন্ট ইরাকি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। বাগদাদ পৌঁছার পর ম্যাক্রনকে স্বাগত জানান ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।

সর্বশেষ খবরে জানা যাচ্ছে এরই মধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইরাকের প্রধানমন্ত্রী, প্রেসিডেন্ট, জাতীয় সংসদের স্পিকারসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সিরিজ বৈঠক শুরু করেছেন।

এ সফরে তিনি আধা-স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলের প্রেসিডেন্ট নেচিরভান বারজানির সঙ্গেও বৈঠকে বসবেন বলে কথা রয়েছে। এ ছাড়া ইরাকের প্রখ্যাত শিয়া আলেম আলী আল-সিস্তানির সঙ্গে পবিত্র নাজাফ শহরে বৈঠকে বসবেন বলে ইরাকের গণমাধ্যম জানিয়েছে।

  

আপনার মন্তব্য লিখুন