আজ | বৃহঃস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০
Search


  • অর্থনীতি

আপডেট: ১০:১৯ অপরাহ্ন, ১৪ অক্টোবর, ২০২০

সোনার দাম বাড়ল

ভরি প্রতি স্বর্ণের দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে নতুন মূল্য নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ফলে স্ব‌র্ণের ভ‌রির দাম বে‌ড়ে দাঁড়িয়েছে ৭৬ হাজার ৩৪১ টাকা।বুধবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, … বিস্তারিত » »

আপডেট: ৯:০৪ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০২০

স্বর্ণের দাম বেড়ে ভরি ৭৬৪৫৮ টাকা

এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে আবারও সব ধরনের স্বর্ণের দাম বেড়েছে। এবার বেড়েছে ভরিতে দুই হাজার ৪৫০ টাকা। ২২ ক্যারেটের স্বর্ণ সর্বোচ্চ ৭৬ হাজার ৪৫৮ টাকা ভরি। তবে অপরিবর্তিত রয়েছে রূপার দাম। শুক্রবার থেকে নতুন দামে বিক্রি হবে অলংকার তৈরির এ ধাতু। বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলারি সমিতির … বিস্তারিত » »

আপডেট: ৫:৫১ অপরাহ্ন, ১৭ সেপ্টেম্বর, ২০২০

কমলো পেঁয়াজের দাম

অবশেষে কিছুটা স্বস্তি ফিরেছে পেঁয়াজের বাজারে। খুচরা আর পাইকারি পর্যায়ে একযোগে অভিযান, অভ্যন্তরীণ মজুদ আর বহাল থাকা ঋণপত্রের পেঁয়াজ আসবে, এমন ঘোষণায় কেজিতে সর্বোচ্চ ১০ টাকা কমেছে সব ধরনের পেঁয়াজের দাম। পাইকারি পর্যায়ে বিক্রি হচ্ছে ৫৭ থেকে ৮০ টাকা দরে, যার ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে … বিস্তারিত » »

আপডেট: ৫:৩১ অপরাহ্ন, ১৬ সেপ্টেম্বর, ২০২০

প্রয়োজনে ১০ দিন পেঁয়াজ খাবো না

বাজারে পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীদের সিন্ডিকেটের বিরুদ্ধে জনগণের সিন্ডিকেট করতে হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, প্রয়োজনে আমরা ১০ দিন পেঁয়াজ খাবো না। ভারত থেকে আমদানি বন্ধের পর বাজারে পেঁয়াজের সংকট ও দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বুধবার দুপুরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন … বিস্তারিত » »

আপডেট: ৫:৫৯ অপরাহ্ন, ১২ সেপ্টেম্বর, ২০২০

পূঁজিবাজারে কেউ আর নিঃস্ব হবে না

বাংলাদেশ সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম। এ বিষয়টি নিশ্চিত করতে বর্তমান কমিশন সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করছে বলেও জানান তিনি।শনিবার সকালে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার এসোসিয়েশন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের যৌথ উদ্যেগেঅনুষ্ঠিত এক ওয়েবেইনার সেমিনারে প্রধান অতিথীর বক্তব্যে তিনি এ কথা জানান। তিনি … বিস্তারিত » »

আপডেট: ৯:১২ অপরাহ্ন, ২৯ জুলাই, ২০২০

কাঁচা ও ওয়েট-ব্লু চামড়া রপ্তানির সিদ্ধান্ত

কাঁচা ও ওয়েট-ব্ল‍ু চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। কেস-টু-কেস ভিত্তিতে চামড়া রপ্তানির অনুমতি দেওয়া হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে।বুধবার বাণিজ্য মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরকেও এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি জারি করতে বলা হয়েছে।বাণিজ্য মন্ত্রণালয়ের … বিস্তারিত » »

আপডেট: ৯:৪৩ অপরাহ্ন, ২৮ জুলাই, ২০২০

মূল্য বৃদ্ধিতে ইতিহাস গড়লো স্বর্ণ

লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। বিশ্ববাজারে বিক্রি হচ্ছে ইতিহাসের সর্বোচ্চ মূল্যে। গত ৯ বছরে স্বর্ণের বাজার এতোটা অস্থির হয়নি। সোমবার আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (২৮ দশমিক ৩৪৯৫২ গ্রাম) স্বর্ণ বিক্রি হয় ১ হাজার ৯২৩ ডলারে। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ লাখ ৬২ হাজার ৫০০ টাকা। যা … বিস্তারিত » »

আপডেট: ৯:৩৮ অপরাহ্ন, ২৪ জুলাই, ২০২০

গার্মেন্টস মালিকরা পাচ্ছেন আরও ৩ হাজার কোটি টাকা

করোনায় সৃষ্টি হওয়া সংকট কাটানোর লক্ষ্যে বিশেষ তহবিল থেকে আরও তিন হাজার কোটি টাকা ঋণ দেয়া হচ্ছে গার্মেন্টসহ রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের মালিকদের।শ্রমিক-কর্মচারীদের জুলাই মাসের বেতন ভাতা পরিশোধের জন্য এ ঋণ দেয়া হচ্ছে তাদের। তবে জুনে যেসব উদ্যোক্তা ঋণ পেয়েছিলেন, কেবল তারাই এই ঋণ পাবেন। নতুন করে … বিস্তারিত » »

আপডেট: ৯:১১ অপরাহ্ন, ২ জুলাই, ২০২০

১৫ হাজার কর্মী ছাঁটাই করছে এয়ারবাস

ইউরোপীয় বিমান নির্মাতা সংস্থা এয়ারবাস করোনা সংকটের কারণে বিশ্বব্যাপী প্রায় ১৫ হাজার কর্মী ছাঁটাই করবে। শুধু জার্মানিতেই চাকরি হারাবেন ৫ হাজারেরও বেশি কর্মী৷ খবর ডয়চে ভেলে’র।২০২১ সালের গ্রীষ্মের মধ্যে বিশ্বব্যাপী ১১ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে, এয়ারবাস এ কথা জানিয়েছে। সংস্থার মতে, যাত্রী সংখ্যা কমে যাওয়ার … বিস্তারিত » »

আপডেট: ৯:০৩ অপরাহ্ন, ২ জুলাই, ২০২০

রেমিট্যান্স ও রিজার্ভে রেকর্ড

করোনা সংকটে স্থবির হয়ে পড়েছে বিশ্ব অর্থনীতি। ভালো নেই প্রবাসীরা। দেশের মতো প্রবাসীদের অনেকে কর্মহীন হয়ে পড়েছেন। এর মধ্যেই জুনে রেকর্ড ১৮৩ কোটি ডলারের রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এর আগে এক মাসে সর্বোচ্চ ১৭৫ কোটি ডলার রেমিট্যান্সের রেকর্ড ছিল গত বছরের মে মাসে। করোনা সংকটের মধ্যেই জুন … বিস্তারিত » »